ফেনী    ৪ঠা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ        রাত ৯:৪৩
মিন্নির ফাঁসীর রশি ছিঁড়বে যে ২১ যুক্তি!সত্যের সন্ধানে নিউজ।-সত্যের সন্ধানে নিউজ
তারিখ - অক্টোবর ১২, ২০২০ জেলার সংবাদ
এডিটর - সুমন পাটোয়ারী

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সময়টা ২ হাজার উনিশ। পাশবিক ও নৃশংস হত্যাকাণ্ডের অন্যতম একটি বছর। গত ৬ এপ্রিল পরীক্ষা দিতে গেলে ঐ মাদ্রাসা কেন্দ্রের ছাদে ডেকে নিয়ে গায়ে আগুন ধরিয়ে দেয় এক পর্যায়ে মৃত্যুর ঘটনাটি দেশব্যাপী আলোচনার ঝড় তুলে দেয়, বিচার তো বহিদূর পোড়া ঘা-গন্ধ শুকাতে না শুকাতেই ২৬ জুন সকালে ঘটে আরেক রোমহর্ষক হত্যাকাণ্ড, রিফাত শরীফ হত্যা।

বর্তমানে মামলার রায় ঘোষিত হলেও উচ্চ আদালতে আপিল আবেদন করেন মিন্নির পক্ষে তাঁর বাবা। আবেদনে বিচারিক আদালতের রায়টি অনুমান নির্ভর ও বাতিলযোগ্য বলে উল্লেখ করা হয়েছে। এমনকি মামলার বিচার ও সাজা প্রদানের প্রক্রিয়া নিয়েও আপিল আবেদনে যুক্তি তুলে ধরা হয়েছে।

এদিকে, মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামী আয়েশা আক্তার মিন্নির রায়ে কৌতূহলী জনতার মুখ ভ্যাবাচেকা করে দিয়েছে বিচারিক আদালতে মিন্নির পক্ষের আইনজীবীদের তোলা ২১ যুক্তি। এ নিয়ে নানা আলোচনা গুঞ্জন ইতিমধ্যে সোস্যাল পাড়ায়। যেসব পোক্ত যুক্তি উপস্থাপিত হয়েছে তা থেকে এড়িয়ে সঠিক বিচার হিসেবে আপিল বিভাগ থেকে তি তথ্য বেরিয়ে আসে সেই দিনক্ষণ গুনছেন দেশের উৎসুক জনতা। এই ২১ যুক্তি-ই কী মিন্নিকে ফাঁসীর রশি পড়তে দেবে না নাকি আরো শক্ত করে গিঁট আটকাবে?

মামলার আপিল আবেদন প্রসঙ্গে মিন্নির অন্যতম আইনজীবী মাক্কিয়া ফাতেমা ইসলাম গণমাধ্যমকে বলেন, আমি ফাইলিং আইনজীবী হিসেবে এই মামলায় আপিল আবেদন দাখিল করেছি। আপিল আবেদনটি মোট ৪৫১ পৃষ্ঠার। আমরা আবেদনে বিচারিক আদালতের রায়ের অসঙ্গতিগুলো তুলে ধরেছি। এছাড়াও মামলা খালাসের পক্ষে সর্বমোট ২১টি যুক্তি উপস্থাপন করেছি।
আপিল আবেদনের যুক্তিগুলো হলো :
১. প্রাথমিকভাবে আপিলকারী (মিন্নি) এই মামলায় সাক্ষী ছিল। পরে তাকে মামলার আসামি করা হয়েছে। তাকে পাঁচদিন পুলিশ রিমান্ডে রাখা হয়েছিলো। ম্যাজিস্ট্রেট আদালত রিমান্ডের মধ্যবর্তী সময়ে ফিল্মি স্টাইলে আইন বহির্ভূতভাবে তার স্বীকারোক্তিমূলক জবানবন্দী রেকর্ড করে। যার কারণে ওই রায়টি বাতিলযোগ্য।
২. গত ৩০ সেপ্টেম্বর বরগুনার দায়রা আদালতে যে রায় ঘোষণা করা হয়েছে তা আইন, ঘটনা এবং পারিপার্শ্বিকতা বিবেচনায় একটি খারাপ নজির তৈরি করেছে।
৩. মামলার চার্জশিটে ৭৫জন সাক্ষী রাখা হয়েছিল। তার মধ্যে ৭, ১৩, ১৪ এবং ১৭ নাম্বার সাক্ষী নিজেদের চাক্ষুষ সাক্ষী দাবি করা সত্ত্বেও তাদের তথ্য-প্রমাণ ছিল পক্ষপাতদুষ্ট। তাই ওই রায়টি বাতিলযোগ্য।
৪. সাজাপ্রাপ্ত আপিলকারী (মিন্নি) এ মামলার গুরুত্বপূর্ণ ও নির্ভরযোগ্য সাক্ষী ছিলেন। কিন্তু মামলার তদন্ত কর্মকর্তা তাকে অপরাধী হিসেবে সাজা প্রদান করে রায় ঘোষণা করায় তা বাতিলযোগ্য।
৫.মিন্নির বিরুদ্ধে আনিত অভিযোগ আমলে না নিয়েই বরগুনার দায়রা জজ আদালত তার বিরুদ্ধে অভিযোগ গঠন করে। এখানে ফৌজদারি কার্যবিধির ৩৪২ ধারা সঠিকভাবে অনুসরণ করা হয়নি। যা তাকে চরমভাবে ক্ষতিগ্রস্ত করেছে।
৬. মামলার তদন্তকারী কর্মকর্তা অস্বচ্ছতার সঙ্গে এ মামলার তদন্ত করেন এবং কোনরকম আইনি ভিত্তি ছাড়াও মামলার চার্জশিট দাখিল করেন, যা মোটেই নির্ভরযোগ্য নয়।
৭. মামলা দায়েরের সময় বাদী (রিফাতের বাবা) জানায়, ঘটনাস্থল থেকে মিন্নি রিফাতকে বরগুনা জেনারেল হাসপাতালে রিকশাযোগে এনে ভর্তি করে এবং মিন্নিকে একমাত্র সাক্ষী করা হয়। কিন্তু পরবর্তীতে মামলার তদন্ত শেষে মিন্নিকে আসামী করে দণ্ড দেওয়া হয়, এতে করে মিন্নি পরিস্থিতির শিকার হয়েছেন।
৮. আইনের সঠিক অনুসরণের অভাবে এ মামলায় মিন্নি নিজেকে রক্ষায় উপযুক্ত সুযোগ পায়নি।
৯. আদালত (বরগুনার) সন্দেহপূর্ণ, মৌখিক সাক্ষ্য এবং ধারণা নির্ভর অন্যান্য পারিপার্শ্বিকতা বিবেচনায় এ রায় দিয়েছেন, যা বাতিলযোগ্য।
১০. ওই ঘটনায় ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরার তথ্য থেকে এটা স্পষ্ট দেখা গেছে যে, সে বারবার তার স্বামী রিফাতকে আক্রমণকারীদের থেকে বাঁচানোর চেষ্টা করেছে। কিন্তু আদালত তার রায়ে মিন্নি রিফাতকে বাঁচানোর চেষ্টা করেনি বলে উল্লেখ করেছে। অথচ এসব স্পষ্ট হওয়া সত্ত্বেও আদালত আবেগপ্রবণ হয়ে মিন্নিকে সাজাপ্রদানের রায় ঘোষণা করেছেন। তাই এ রায় বাতিলযোগ্য।
১১. মিন্নিকে সাজাপ্রদানের ঘটনা অনুমান ও ধারণা নির্ভর। এ মামলায় সাক্ষীদের জেরাও বিবেচনা করা হয়নি। ফলে মিন্নিকে অপরাধী সাব্যস্ত করে সাজা সংক্রান্ত আদালতের রায়টি ভুল সিদ্ধান্ত।
১২. মিন্নির বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আইনজীবীরা সন্দেহাতীতভাবে অভিযোগ প্রমাণ করতে পারেনি।
১৩. যেকোনও দৃষ্টিকোণ থেকে বিচারিক আদালত কর্তৃক মিন্নিকে সাজাপ্রদানের বিষয়টি নির্ভরযোগ্য না হওয়ায় তার সাজাপ্রদানের রায় বাতিলযোগ্য।
১৪. যে কোনও দৃষ্টিকোণ থেকে এ মামলার ঘটনা, পারিপার্শ্বিকতা, তথ্য-প্রমাণের ওপর নির্ভর করে রাষ্ট্রপক্ষ (প্রসিকিউশন) সন্দেহাতীতভাবে মামলার অভিযোগ প্রমাণে ব্যর্থ হয়েছে। তাই এ মামলায় মিন্নি খালাস পাওয়ার যোগ্য।
১৫. আপিলকারীকে প্রহসনমূলক ও অযৌক্তিকভাবে সাজা প্রদান করা হয়েছে।
১৬. রাষ্ট্রপক্ষের সাক্ষীরা রাষ্ট্রপক্ষের স্বার্থ হাসিলের জন্য এই মামলায় অতিরঞ্জিত করেছে।
১৭. আপিলকারীকে দোষী সাব্যস্ত করা ব্যতীত বিচারক এই মামলায় অন্য আর কিছুই বিবেচনা করেননি।
১৮. দণ্ডবিধি আইনের ৩০২ ধারা প্রতিষ্ঠিত না হওয়ায় আপিলকারী এ মামলায় খালাস পাবেন।
১৯. সময়ে সময়ে এ মামলার যুক্ত হওয়া সাক্ষীদের ওপর নির্ভর করে সাজা দেওয়া হয়েছে, কিন্তু সেসব সাক্ষীরা বিশ্বাসযোগ্য ছিলোনা।
২০. পুলিশের কাছে বা ম্যাজিস্ট্রেটের কাছে সাক্ষীরা বিভিন্ন বক্তব্য দেওয়ায় সেসব সাক্ষীরা মোটেও নির্ভরযোগ্য ছিলোনা।
২১. অগ্রহণযোগ্য পদ্ধতি অনুসরণ করে এ মামলার বিচারপ্রক্রিয়া পরিচালিত হয়েছে।

প্রসঙ্গত, বরগুনা সরকারি কলেজের সামনের সড়কে রিফাত শরীফকে প্রকাশ্যে কুপিয়ে জখম করে নয়ন বন্ডের গড়া কিশোর গ্যাং বন্ড গ্রুপ। এ ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে দেশব্যাপী আলোড়ন সৃষ্টি হয়। এরপর একই বছরের ২ জুলাই মামলার প্রধান আসামি নয়ন বন্ড ক্রসফায়ারে নিহত হন। পরে রিফাত হত্যা মামলায় প্রধান সাক্ষী থেকে মিন্নিকে আসামি দেখানো হয়। ওই মামলায় মিন্নি হাইকোর্ট থেকে জামিনে থাকলেও বিচারিক আদালতে মৃত্যুদণ্ডের রায় ঘোষণার পর তাকে কারাগারে পাঠানো হয়।
এদিকে গত ৩০ সেপ্টেম্বর মিন্নিসহ ছয় আসামির মৃত্যুদণ্ড ও চারজনকে খালাস প্রদানের রায় ঘোষণা করেন আদালত। বরগুনার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. আছাদুজ্জামান। এরপর মঙ্গলবার (৬ অক্টোবর) খালাস চেয়ে মিন্নির হাইকোর্টে আপিল আবেদন করেন।

Материалы по теме:

শরীয়তপুরের সখিপুরে ছাত্রদল নেতা কর্তৃক স্কুল ছাত্রী ধর্ষণের শিকার।সত্যের সন্ধানে নিউজ।
সংবাদ সংগ্রহ,(ফাহিম আবরার):- শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলার চরভাগা ইউনিয়নে স্কুল থেকে বাড়ি ফেরার পথে ৬ ষ্ঠ শ্রেনীর এক ছাত্রীকে ধর্ষণ করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। ...
নোয়াখালীর সুবর্ণচরে গৃহবধূকে চার টুকরো করে হত্যা।সত্যের সন্ধানে নিউজ।
সংবাদ সংগ্রহ:- নোয়াখালীর সুবর্ণচরে এক গৃহবধূকে চার টুকরো করে হত্যা করেছে দুর্বৃত্তরা।বুধবার (৭ অক্টোবর) বিকেল ৫টার দিকে পুলিশ উপজেলার চরজব্বার ইউনিয়নের ১নং ওয়ার্ডের উত্তর ...
নীলা হত্যার প্রতিবাদে সাভারে ছবিঘরের আয়োজনে মানববন্ধন পালিত।সত্যের সন্ধানে নিউজ।
ফরহাদ মাহমুদ:-গতকাল ২৭ সেপ্টেম্বর নীলা রায় হত্যার প্রতিবাদে সাভারের বঙ্গবন্ধু চত্বরে ছবিঘরের আয়োজনে মানববন্ধন পালন করা হয়। উক্ত মানববন্ধন আয়োজন করেন 'ছবিঘর' নামক একটি ...
শিক্ষকরা শিক্ষার্থীদের ভালো মানুষ হতে শেখান:শিক্ষামন্ত্রী।সত্যের সন্ধানে নিউজ।
মোহাম্মদ হাসানঃ বিশ্ব শিক্ষক দিবসে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষকরা নিজেদের পুড়িয়ে শিক্ষার্থীদের মধ্যে আলো ছড়ান। তারা শিক্ষার্থীদের মূল্যবোধ শেখান, ভালো মানুষ হতে ...
সেনবাগে আওয়ামী যুবলীগের ৪৮ তম প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠিত।
মোরতুজার রহমান (সেনবাগ) প্রতিনিধি:সেনবাগ উপজেলা আওয়ামী যুবলীগের আহবায়ক আ স ম জাকারিয়া আল মামুনের সভাপতিত্বে ও যুগ্ম আহবায়ক মিজানুর রহমান মিঠু, আলমগীর হোসেন এর ...
আপনার মন্তব্য লিখুন
  •   টানা দ্বিতীয় বার জেলায় শ্রেষ্ঠ ওসি নির্বাচিত পরশুরাম মডেল থানার ওসি খালেদ
  •   সোনাগাজীতে মাদক ও চুরি মামলায় ২আসামী গ্রেফতার ও কোর্টে প্রেরণ
  •   দোহারে লক ডাউন বাস্তবায়নে মাঠে কঠোর অবস্থানে উপজেলা প্রশাসন
  •   পরশুরামে ভোক্তা অধিকার অধিদপ্তরের অভিযানে ৪ প্রতিষ্ঠানকে ৩৭ হাজার টাকা জরিমানা
  •   সোনাগাজীর চরদরবেশ ইউনিয়নে ৫৭২ পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর উপহার বিতরণ করেন চেয়ারম্যান ভুট্টো
  •   জোরারগঞ্জে ছাত্রলীগ ও যুবলীগ টিকাকেন্দ্রে কাজ করবেন: রেজাউল করিম মাষ্টার
  •   নোয়াখালীতে খাদ্যে বিষক্রিয়ায় ১ মাদ্রাসা ছাত্রের মৃত্যু,অসুস্থ আরো ১৭ ছাত্র হাসপাতালে ভর্তি।
  •   চলে গেলেন পরশুরামের সুপরিচিত প্রিয় মুখ সদা হাস্যজ্জ্বল বন্ধুবৎসল চিরতরুণ মিয়া ভাই
  •   দোহারে বিভিন্ন ব্র্যান্ডের মোড়কের আড়ালে নিম্নমানের চিনিগুড়া চাল প্যাকেটিং ও বাজারজাত করায় জরিমানা
  •   শিল্পপতি আবুল বাশারের পিতার জানাযা ও দাফন সম্পন্ন।
  •   সেতুমন্ত্রীর বাড়ির সামনে ককটেল বিস্ফোরণ, ৫ ককটেল উদ্ধার
  •   সোনাগাজীর বগাদানায় ভাঙ্গা ঘরে মানবেতর জীবনযাপন করছেন ইসমাইলের পরিবার
  •   দাগনভূঞার শিল্পপতি আবুল বাশারের পিতা হাজী আমিন উল্লাহ’র ইন্তেকাল
  •   মৌলভীবাজারের “জেলা প্রশাসক করোনা” যুদ্ধে জয়ী।
  •   স্ত্রীর বালিশ চাপায় স্বামীর মৃত্যু, লাশ দাফনের ১১ দিন পর মরদেহ উত্তোলন
  •   আজ থেকে শোকের মাস আগষ্ট শুরু ।
  •   সোনাগাজীতে হারানো মোবাইল উদ্ধার করে মালিকের হাতে হস্তান্তর করলো পুলিশ
  •   এস.এম কিবরিয়াকে বাংলাদেশ প্রেস ক্লাব থেকে অব্যাহতি প্রদান
  •   সোনাগাজীর মতিগঞ্জ ইউনিয়নে শিক্ষা সামগ্রী, ক্রীড়া সামগ্রী ও কীটনাশক ছিটানোর স্প্রে মেশিন বিতরন
  •   ছাগলনাইয়ায় পালক পিতার বিরুদ্ধে মেয়ের যৌন নির্যাতনের মামলা।











  • উপদেষ্টা : দিদারুল কবির রতন
    পৃষ্টপোষক : জসিম উদ্দিন লিটন
    ব্যবস্থাপনা পরিচালক : ফারুক আহমেদ সুমন
    সহ ব্যবস্থাপনা পরিচালক: মো: শাহ আলম
    সম্পাদক ও প্রকাশক : সুমন পাটোয়ারী
    অফিস : লিটন ব্রাদার্স ফাজিলের ঘাট-রোড দাগনভূঞা, ফেনী
    ফোন: 01816284600


    জসিম উদ্দিন লিটন
    সম্পাদক ও প্রকাশক

    সুমন পাটোয়ারী
    নির্বাহী সম্পাদক ও এডিটর


    বি:দ্রি:-উক্ত অনলাইন পোর্টালটির সকল পেপার্সের কার্যাদি প্রক্রিয়াধীন আছে।
    © 2021. sottersondhanenews.com All Right Reserved.
    Developed By   AS Shuvo
    উপরে যান