ফেনী    ৪ঠা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ        রাত ৮:৪১
ফেনীতে বেড়েছে স্বাভাবিক প্রসব।-সত্যের সন্ধানে নিউজ
তারিখ - নভেম্বর ১৯, ২০২০ জেলার সংবাদ
এডিটর - সুমন পাটোয়ারী

  •  
  •  
  •  
  •  
  • 0
  •  
  •  

সিজারিয়ান নয় স্বাভাবিক প্রক্রিয়ায় শিশুর জন্মের বিষয়ে জোর দিচ্ছে ফেনী জেলা স্বাস্থ্য বিভাগ। জেলাজুড়ে সিজারিয়ান শিশুর জন্মের প্রবণতা বেশি থাকলেও গত প্রায় এক বছর ধরে হিসাব এর ব্যতিক্রম। জেলার সরকারী হাসপাতালগুলোতে স্বাভাবিক প্রক্রিয়ায় শিশুর জন্মের হার বেড়েছে।

স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, মানুষ হাসপাতালে না গিয়ে স্বাভাবিক সন্তান প্রসব করতেন। কিন্তু সম্প্রতি বছরগুলোতে একদিকে বেসরকারী হাসপাতাল-ক্লিনিকগুলোর বাণিজ্যিক কারণে অন্যদিকে প্রসব যন্ত্রণা সইতে না পারার ভয়ে সিজারে সন্তান প্রসবের হার বেড়েছে। এতে সাধারণ মানুষও সরকারী হাসপাতালের চেয়ে অতিরিক্ত টাকা খরচ করে বেসরকারী হাসপাতালমুখী হয়। স্বাস্থ্য বিভাগ বিষয়টি অধিক গুরুত্ব দিয়ে প্রচার-প্রচারণা চালানোয় সরকারী হাসপাতালে যেতে শুরু করেছে।

স্বাস্থ্য বিভাগের তথ্য মতে, জেলায় গত ১০ মাসে ৬ হাজার ১শ ৭৭টি প্রসূতি শিশু জন্ম দিয়েছে। এর মধ্যে ৫ হাজার ৫শ ২৩ জনের নরমাল ডেলিভারী হয়েছে। শুধুমাত্র ৬৫৪ জন প্রসূতির সিজার হয়েছে। পরিসংখ্যান অনুযায়ী, গত অক্টোবর মাসে ফেনী জেনারেল হাসপাতালে ৪৫৮ জনের নরমাল ডেলিভারী হয়েছে। সিজারিয়ান হয়েছে ১শ প্রসূতির। জেলার বিভিন্ন উপজেলা হাসপাতাল ও উপ-স্বাস্থ্য কেন্দ্রে ৩শ ৫ জন প্রসূতির নরমাল ডেলিভারী ও ৫ জন সিজারিয়ান অপারেশন হচ্ছে। সেপ্টেম্বর মাসে ফেনী জেনারেল হাসপাতালে ৩৮৬ জনের নরমাল ডেলিভারী ও ৮৩ জনের সিজারিয়ান অপারেশন হয়েছে। জেলার বিভিন্ন উপজেলা হাসপাতাল ও উপ-স্বাস্থ্য কেন্দ্রে ২৪৪ জনের ডেলিভারী হয়েছে। এর মধ্যে একজনের সিজারিয়ান অপারেশন হয়েছে। আগস্ট মাসে ফেনী জেনারেল হাসপাতালে ৬৫৮ জনের নরমাল ডেলিভারী ও ৭৮ জনের সিজারিয়ান অপারেশন হয়েছে। জেলার বিভিন্ন উপজেলা হাসপাতাল ও উপ-স্বাস্থ্য কেন্দ্রে ২শ ৮ জনের সবারই নরমাল ডেলিভারী হয়েছে। জুলাই মাসে ফেনী জেনারেল হাসপাতালে ২৯৮ জনের নরমাল ডেলিভারী ও ৭৭ জনের সিজারিয়ান অপারেশন হয়েছে। জেলার বিভিন্ন উপজেলা হাসপাতাল ও উপ-স্বাস্থ্য কেন্দ্রে ২২০ জন প্রসূতির সবার নরমাল ডেলিভারী হয়েছে। জুন মাসে ফেনী জেনারেল হাসপাতালে ১শ ৮১ জনের নরমাল ডেলিভারী ও ৪৫ জনের সিজার হয়েছে। জেলার বিভিন্ন উপজেলা হাসপাতাল ও উপ-স্বাস্থ্য কেন্দ্রে ২শ ৪ জন প্রসূতির সবার নরমাল ডেলিভারী হয়েছে। মে মাসে ফেনী জেনারেল হাসপাতালে ২শ ৫৪ জনের নরমাল ডেলিভারী ও ৫৪ জনের সিজার হয়েছে। জেলার বিভিন্ন উপজেলা হাসপাতাল ও উপ-স্বাস্থ্য কেন্দ্রে ২শ ৫৩ জনের নরমাল ডেলিভারী হয়েছে। এপ্রিল মাসে ফেনী জেনারেল হাসপাতালে ২শ ১৫ জনের নরমাল ডেলিভারী ও ৬১ জনের সিজার হয়েছে। জেলার বিভিন্ন হাসপাতাল ও উপ-স্বাস্থ্য কেন্দ্রে ২শ ৩৭ জন প্রসূতির সবার নরমাল ডেলিভারী হয়েছে। মার্চ মাসে ফেনী জেনারেল হাসপাতালে ২শ ৭৮ জনের নরমাল ডেলিভারী ও ৭৪ জনের সিজার হয়েছে। জেলার বিভিন্ন উপজেলা হাসপাতাল ও উপ-স্বাস্থ্যকেন্দ্রে ২শ ৪০ জন প্রসূতি সবার নরমাল ডেলিভারী হয়েছে। ফেব্রুয়ারী মাসে ফেনী জেনারেল হাসপাতালে ২শ ৯১ জনের নরমাল ডেলিভারী ও ৬৫ জনের সিজার হয়েছে। জেলার বিভিন্ন উপজেলা হাসপাতাল ও উপ-স্বাস্থ্য কেন্দ্রে ২শ ৯ জনের নরমাল ডেলিভারী হয়েছে। জানুয়ারী মাসে ফেনী জেনারেল হাসপাতালে ৩শ ৫০ জনের নরমাল ডেলিভারী ও ৮৯ জনের সিজার হয়েছে। জেলার বিভিন্ন উপজেলা হাসপাতাল ও উপ-স্বাস্থ্য কেন্দ্রে ২শ ৩৭ জন প্রসূতির নরমাল ডেলিভারী হয়েছে।

সূত্র জানায়, পরশুরাম উপজেলার মির্জানগর ইউনিয়নের সুবার বাজারে গত বছরের সেপ্টেম্বর থেকে ‘মির্জানগর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে’ গর্ভকালীন নারীদের প্রসব সেবা শুরু হয়। উপজেলা স্বাস্থ্য বিভাগ এবং পরিবার পরিকল্পনা বিভাগের উদোগে মামনি এমএলটিএস প্রকল্পের সহযোগিতায় স্বাস্থ্য বিভাগের মিডওয়াইফ রহিমা বেগম ও পরিবার পরিকল্পনা বিভাগের পরিদর্শক ফরিদা আক্তার প্রসব সেবা দিয়ে আসছেন। ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নুরুজ্জামান ভুট্টু পরিষদের পক্ষ থেকে উন্নয়ন কাজের জন্য ৩ লাখ টাকা অনুদান সহায়তা দিয়েছেন। অক্টোবর মাস পর্যন্ত এখানে ২ হাজার ৭০ জনের প্রসব হয়েছে। এছাড়া একই সময়ে এখানে গর্ভকালীন সেবা নিয়েছেন ১শ ৩শ ৮০ জন। প্রসব-পরবর্তী সেবা নিয়েছেন ১ হাজার ৭২ জন নারী।

মির্জানগর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের মিডওয়াইফ রহিমা বেগম ফেনীর সময় কে জানান, এখানে সবধরনের অন্ত:স্বত্তা রোগীদের বিনামূল্যে চিকিৎসাসেবা দেওয়া হয়। এ কেন্দ্রে প্রতি মাসে কমপক্ষে ২৫ থেকে ৩০ জন নারীর স্বাভাবিক প্রসব হয়েছে। প্রয়োজনীয় ঔষুধপত্রও স্বাস্থ্য কেন্দ্রের পক্ষ থেকে সরবরাহ করা হয়। গত শনিবার একইদিন চারজন অন্ত:স্বত্ত্বা নারীর স্বাভাবিক প্রসব হয়েছে।

মামনি প্রকল্পের উপজেলা কো-অর্ডিনেটর আলতাফ হোসেন ফেনীর সময় কে জানান, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটিতে সেবার মান বাড়াতে তিনি কাজ করছেন। প্রকল্প থেকে নিরাপদ ডেলিভারী উপকরণ প্রদান করা হয়।

পরশুরাম উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: আবদুল খালেক মামুন ফেনীর সময় কে জানান, মা ও নবজাতকের মৃত্যুর হার কমিয়ে আনার লক্ষ্যে প্রত্যন্ত অঞ্চলে এ সেবা চালু করা হয়। সরকারী হাসপাতালে গর্ভবর্তী নারীদের সেবায় কোন টাকা-পয়সা খরচ হয়না। নিরাপদ প্রসবের জন্য তারাও হাসপাতালে আসেন।

জানতে চাইলে সিভিল সার্জন ডা: মীর মোবারক হোসাইন দিগন্ত ফেনীর সময় কে বলেন, মা ও শিশুস্বাস্থ্য, প্রসব এবং প্রজনন স্বাস্থ্যসেবায় কেন্দ্রটি নিরলসভাবে কাজ করছে। ফলে সরকারী হাসপাতালগুলোতে রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে।

Материалы по теме:

১২শ’ কোটি টাকা‌ লোকসান ৩ মাসে বাংলাদেশ বিমানের।সত্যের সন্ধানে নিউজ।
সংবাদ সংগ্রহ: আশফাল আহম্মেদ রাফি"- ১২শ’ কোটি টাকা‌ লোকসান ৩ মাসে বাংলাদেশ বিমানের করোনায় বন্ধ হওয়া আকাশপথ খোলার চার মাস পরও ভিসা জটিলতা ও ...
করোনা সংকটময় এই সময় শিশুদের জন্য সত্যিই খুব কষ্টের:শেখ হাসিনা।সত্যের সন্ধানে নিউজ।
মোহাম্মদ হাসানঃ প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা বলেছেন,করোনা সংকটময় এই সময় বাচ্চাদের(শিশুদের) জন্য সত্যিই খুব কষ্টের। করোনা সংক্রমিত হতে পারে তাই স্কুল খুলতে পারছি না। ...
ফেনীর দাগনভূঞায় অপহরণের পর কলেজ ছাত্রকে পিটিয়ে হত্যার অভিযোগ।
ফেনীর দাগনভূঞা প্রতিনিধি, আশফাল আহম্মেদ রাফি:-ফেনীর দাগনভূঞায় অপহরণের পর সামিউল আলম সামি নামে এক কলেজছাত্রকে পিটিয়ে হত্যার অভিযোগ উঠেছে। ২৭ই নভেম্বর শুক্রবার রাতে ফেনী ...
আগামীকাল শনিবার তেষট্টি পৌরসভা নির্বাচনে ভোট গ্রহণের দিন।সত্যের সন্ধানে নিউজ
মোহাম্মদ হাসানঃ আগামীকাল ৩০ জানুয়ারি শনিবার তৃতীয় ধাপে দেশের ৬৩টি পৌরসভা নির্বাচনে ভোট গ্রহণের দিন। ৬৩ পৌরসভার সবগুলোতেই ব্যালট পেপারে ভোট হবে। গত ১৪ ...
মীরসরাইয়ের ইছাখালীতে পুকুরে ডুবে এমদাদ মেম্বারের শিশু পুত্রের মৃত্যু।
মোহাম্মদ হাসানঃ চট্টগ্রাম জেলার মীরসরাই উপজেলার ৬নং ইছাখালী ইউনিয়নের জমাদার গ্রামে পুকুরের পানিতে ডুবে দেড় বছরের আহমাদ আওসাফ আরাফ নামের এক শিশুর মৃত্যু হয়েছে। ...
আপনার মন্তব্য লিখুন
  •   টানা দ্বিতীয় বার জেলায় শ্রেষ্ঠ ওসি নির্বাচিত পরশুরাম মডেল থানার ওসি খালেদ
  •   সোনাগাজীতে মাদক ও চুরি মামলায় ২আসামী গ্রেফতার ও কোর্টে প্রেরণ
  •   দোহারে লক ডাউন বাস্তবায়নে মাঠে কঠোর অবস্থানে উপজেলা প্রশাসন
  •   পরশুরামে ভোক্তা অধিকার অধিদপ্তরের অভিযানে ৪ প্রতিষ্ঠানকে ৩৭ হাজার টাকা জরিমানা
  •   সোনাগাজীর চরদরবেশ ইউনিয়নে ৫৭২ পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর উপহার বিতরণ করেন চেয়ারম্যান ভুট্টো
  •   জোরারগঞ্জে ছাত্রলীগ ও যুবলীগ টিকাকেন্দ্রে কাজ করবেন: রেজাউল করিম মাষ্টার
  •   নোয়াখালীতে খাদ্যে বিষক্রিয়ায় ১ মাদ্রাসা ছাত্রের মৃত্যু,অসুস্থ আরো ১৭ ছাত্র হাসপাতালে ভর্তি।
  •   চলে গেলেন পরশুরামের সুপরিচিত প্রিয় মুখ সদা হাস্যজ্জ্বল বন্ধুবৎসল চিরতরুণ মিয়া ভাই
  •   দোহারে বিভিন্ন ব্র্যান্ডের মোড়কের আড়ালে নিম্নমানের চিনিগুড়া চাল প্যাকেটিং ও বাজারজাত করায় জরিমানা
  •   শিল্পপতি আবুল বাশারের পিতার জানাযা ও দাফন সম্পন্ন।
  •   সেতুমন্ত্রীর বাড়ির সামনে ককটেল বিস্ফোরণ, ৫ ককটেল উদ্ধার
  •   সোনাগাজীর বগাদানায় ভাঙ্গা ঘরে মানবেতর জীবনযাপন করছেন ইসমাইলের পরিবার
  •   দাগনভূঞার শিল্পপতি আবুল বাশারের পিতা হাজী আমিন উল্লাহ’র ইন্তেকাল
  •   মৌলভীবাজারের “জেলা প্রশাসক করোনা” যুদ্ধে জয়ী।
  •   স্ত্রীর বালিশ চাপায় স্বামীর মৃত্যু, লাশ দাফনের ১১ দিন পর মরদেহ উত্তোলন
  •   আজ থেকে শোকের মাস আগষ্ট শুরু ।
  •   সোনাগাজীতে হারানো মোবাইল উদ্ধার করে মালিকের হাতে হস্তান্তর করলো পুলিশ
  •   এস.এম কিবরিয়াকে বাংলাদেশ প্রেস ক্লাব থেকে অব্যাহতি প্রদান
  •   সোনাগাজীর মতিগঞ্জ ইউনিয়নে শিক্ষা সামগ্রী, ক্রীড়া সামগ্রী ও কীটনাশক ছিটানোর স্প্রে মেশিন বিতরন
  •   ছাগলনাইয়ায় পালক পিতার বিরুদ্ধে মেয়ের যৌন নির্যাতনের মামলা।











  • উপদেষ্টা : দিদারুল কবির রতন
    পৃষ্টপোষক : জসিম উদ্দিন লিটন
    ব্যবস্থাপনা পরিচালক : ফারুক আহমেদ সুমন
    সহ ব্যবস্থাপনা পরিচালক: মো: শাহ আলম
    সম্পাদক ও প্রকাশক : সুমন পাটোয়ারী
    অফিস : লিটন ব্রাদার্স ফাজিলের ঘাট-রোড দাগনভূঞা, ফেনী
    ফোন: 01816284600


    জসিম উদ্দিন লিটন
    সম্পাদক ও প্রকাশক

    সুমন পাটোয়ারী
    নির্বাহী সম্পাদক ও এডিটর


    বি:দ্রি:-উক্ত অনলাইন পোর্টালটির সকল পেপার্সের কার্যাদি প্রক্রিয়াধীন আছে।
    © 2021. sottersondhanenews.com All Right Reserved.
    Developed By   AS Shuvo
    উপরে যান