ফেনী    ৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ        রাত ১:৫৭
প্যারাসিটামল (Paracetamol) সম্পর্কে জানুন।-সত্যের সন্ধানে নিউজ
তারিখ - নভেম্বর ২৮, ২০২০ অন্যান্য
এডিটর - সুমন পাটোয়ারী

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

যেমনঃ Napa500mg, Ace500mg, Renova500mg, Pol 500mg, Tamen 500mg, Xpa 500mg, etc.

প্যারাসিটামল (Paracetamol) জ্বরের চিকিৎসার জন্য ব্যবহৃত হয় এবং এটি সর্বাধিক ব্যবহৃত হয়ে থাকে । এটি পেশী ব্যাথা, মাথাব্যাথা, আর্থথ্রিটিস এবং একটি দাঁত ব্যাথা করার ক্ষেত্রে ব্যথা উপশম করতে ব্যবহৃত হয় । এটি জ্বর এর কারণে সৃষ্ট শরীরের ব্যথা হ্রাস করে । এটি প্রায়ই ক্যান্সার থেকে ভোগে এমন রোগীদের দেওয়া হয় বা সার্জারি ব্যাথা কমাতে সহায়তা করে। প্যারাসিটামল (Paracetamol) সাধারণত ট্যাবলেট ও সাপোজিটরি হিসেবে প্রয়োগ করা হয়ে থাকে ।

প্যারাসিটামল (Paracetamol) এর কোনো গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া নেই। গর্ভাবস্থায় এবং বুকের দুধ খাওয়ানোর সময় এই ঔষধটি ব্যবহার করা নিরাপদ । তবে, বিরল ক্ষেত্রে ত্বকের ঝাপসা হতে পারে বমি বমি ভাব , পেট ব্যথা , এবং ক্ষুধা হ্রাস। যদি আপনি এলার্জি প্রতিক্রিয়া অনুভব করেন তবে আপনাকে প্যারাসিটামল (Paracetamol) ব্যবহার করা বন্ধ করতে হবে। ওভারডোজিং এর ফলে লিভার ব্যর্থ হতে পারে।

প্যারাসিটামল (Paracetamol) গ্রহণ করার আগে জেনেনিতে হবে

নিম্ন প্রদত্ত কোনো সমস্যা থাকলে আপনি প্যারাসিটামল (Paracetamol) রেজিঃ ডাক্তার এর পরামর্শ অনুযায়ী গ্রহণ করবেন।

যদি গুরুতর লিভার ব্যাধিতে ভোগা হয়।

যদি কিডনি রোগে ভুগে থাকেন ।

যদি হৃদরোগে ভুগে থাকেন । যদি আপনি প্রতিদিন অ্যালকোহল পানীয় ব্যবহার করেন। এমন কয়েকটি ওষুধ রয়েছে যা প্যারাসিটামল (Paracetamol) এর সাথে ইন্টারঅ্যাক্ট করতে পারে।

ভিটামিন, খনিজ, এবং হার্বাল ঔষধগুলি গ্রহণ করেন সেগুলি সম্পর্কে আপনার ডাক্তারকে জানান। প্রাপ্তবয়স্কদের জন্য প্যারাসিটামল(Paracetamol) জ্বর এবং ব্যথা এর সাধারণ ডোজ প্রতি ৬ থেকে ৮ ঘন্টা একবার প্রতি ৪ থেকে ৬ ঘণ্টা বা ১০০০ মিগ ট্যাবলেটে একবারে ৩২৫-৬৫০ মিঃগ্রাঃ ট্যাবলেট থাকে । এটা ডাক্তারের প্রেসক্রিপশন দ্বারা নির্দেশিত করা এবং নির্ধারিত ডোজ অতিক্রম না করা পরামর্শ দেওয়া হয়।

এখানে বর্ণিত তথ্যগুলি এই ওষুধের সল্ট বা উপাদানগুলির উপর ভিত্তি করে লেখা হয়েছে। এই ওষুধের ব্যবহার এবং প্রভাব কোন একজন রোগীর শারীরিক অবস্থা অনুযায়ী পৃথক হতে পারে।

তাই এটি পরামর্শ‌ দেওয়া হয় যে, এই ওষুধ ব্যবহার করার আগে আপনি আপনার Internal Medicine Specialist এর কাছ থেকে পরামর্শ নিন। এই ওষুধ গ্রহণের পরামর্শ কোন সময় দেওয়া হয়? জ্বর (Fever)প্যারাসিটামল (Paracetamol) নিবারণের জন্য এই ওষুধ প্রয়োগ করা হয়। মাথা ব্যাথা (Headache)প্যারাসিটামল (Paracetamol) তীব্র মাথাব্যাথা উপশম করার জন্য মাইগ্রেন ।

পেশী ব্যাথা (Muscle Pain)প্যারাসিটামল (Paracetamol) হালকা থেকে মাঝারি ব্যথা উপশম করার জন্য ব্যবহৃত হয় পেশী মধ্যে। মাসিক বাধা (Menstrual Cramps)প্যারাসিটামল (Paracetamol) ব্যথা উপশম করার জন্য এবং মাসিক চক্রের সাথে যুক্ত ক্র্যাম্পিং ব্যবহার করা হয় নারী।

পোস্ট ইমিউনাইজেশন পাইরেক্সিয়া (Post Immunization Pyrexia)প্যারাসিটামল (Paracetamol) এর ব্যাথা ও জ্বরের চিকিত্সা এক পরে ভ্যাকসিন গ্রহণ করেছে যে সেট। আর্থ্রা‌ইটিস বা বাত (Arthritis)প্যারাসিটামল (Paracetamol) হালকা থেকে মাঝারি ব্যথা উপশম করতে ব্যবহৃত হয় পেশী মধ্যে।

প্যারাসিটামল (Paracetamol) এর প্রতিলক্ষণগুলি কি কি? এলার্জি (Allergy)প্যারাসিটামল (Paracetamol) আপনার এই ঔষধের কাছে পরিচিত অ্যালার্জি থাকলে তা সুপারিশ করা হয় না। অ্যানালজেসিক নেফ্রোপ্যাথি (কিডনি রোগ) (Analgesic Nephropathy (Kidney Disease))প্যারাসিটামল (Paracetamol) ব্যথাযুক্ত কিডনি ফাংশন থেকে যদি আপনি ব্যথাবহুল ব্যবহার না করে অন্যথায় ব্যবহার করেন তবে তা সুপারিশ করা হয় না।

লিভারের রোগ (Liver Disease)প্যারাসিটামল (Paracetamol) লিভার দ্বারা বিপাক হয় এবং আপনি অসুস্থ লিভার ফাংশন থেকে ভুগছেন তবে এটি সুপারিশ করা হয় না। প্যারাসিটামল (Paracetamol) এর ক্ষতিকর প্রভাবগুলি কি কি? বমি ভাব বা বমি (Nausea Or Vomiting)প্যারাসিটামল (Paracetamol) পেট ব্যথা, ডায়রিয়া, মুখে শুকনো ভাব ,বমি, বমি বমিভাব ইত্যাদি উপসর্গগুলি সৃষ্টি করতে পারে।

জ্বর (Fever)প্যারাসিটামল (Paracetamol) ঠান্ডা ছাড়া বা ঠাণ্ডাযুক্ত কম থেকে মাঝারি জ্বরের কারণ হতে পারে।

ত্বকে এলার্জি প্রতিক্রিয়া (Allergic Skin Reaction)প্যারাসিটামল (Paracetamol) চামড়ায় লাল দাগ, চুলকানি, আমবাত, ফুসকুড়ি এবং খিটখিটে হওয়ার কারণ হতে পারে। গ্যাস্ট্রিক / মুখে আলসার (Gastric / Mouth Ulcer)প্যারাসিটামল (Paracetamol) হটাৎ করে প্রস্রাবের পরিমাণ হ্রাস করতে পারে এবং প্রস্রাবের মধ্যে ফ্যাকাশে রঙ সৃষ্টি করতে পারে। অ্যানিমিয়া বা রক্তাল্পতা (Anemia)প্যারাসিটামল (Paracetamol) কিছু রোগীর মধ্যে অ্যানিমিয়ার মতো লক্ষণ তৈরি করতে পারে ।

ক্লান্তি (Fatigue)প্যারাসিটামল (Paracetamol) পেশী ব্যথা, ক্লান্তি, দুর্বলতা এবং পেশীর সংকোচন ঘটাতে পারে। স্টিভেনস-জনসন সিন্ড্রোম (Stevens-Johnson Syndrome (Sjs))প্যারাসিটামল (Paracetamol) ত্বকের ক্ষেত্রে বিরল প্রভাব ফেলে, কিন্তু এর থেকে সৃষ্ট এলার্জি মারাত্মক প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে যা অবিলম্বে চিকিত্সা করা প্রয়োজন।

প্যারাসিটামল (Paracetamol) ওষুধের প্রধান বৈশিষ্ট্য ওষুধের প্রভাবের সময়কাল?প্রভাব ৪-৮ ঘন্টা গড় জন্য স্থায়ী হয়।rn ওষুধের কর্মক্ষমতার সূত্রপাত বা প্রভাব কখন থেকে শুরু হয়?প্যারাসিটামল (প্যারাসিটামল (Paracetamol) প্রাথমিক উপাদান) এর প্রভাব মৌখিক প্রশাসনের এক ঘন্টার মধ্যে দেখা যেতে পারে। যখন একটি অন্তরঙ্গ ইনজেকশন আকারে দেওয়া হয়, ব্যথা-মুক্তি কর্ম৫-১০ মিনিটের মধ্যে শুরু হয়। জ্বর কমানোর জন্য, সময় নেওয়া প্রায় ৩০ মিনিট।

গর্ভাবস্থার সময় কি কোন অতিরিক্ত সতর্কতা গ্রহণ করা উচিত? এই ঔষধটি ভ্রূণের কোনও ক্ষতি করতে পারে না। কিন্তু প্রমাণ অপর্যাপ্ত এবং এটি শুধুমাত্র ডাক্তারের পরামর্শের পরে প্রয়োজন হলে ব্যবহার করা উচিত।

ওষুধের মৌখিক প্রশাসন অন্তরঙ্গ রুটের উপর পছন্দ করা উচিত। এই ওষুধের কি অভ্যাস গঠন করার প্রবণতা রয়েছে বা এটি কি আপনাকে আসক্ত করে তোলে?কোন অভ্যাস গঠন প্রবণতা রিপোর্ট করা হয়েছে। শিশুকে স্তন্যপান করানো মহিলাদের জন্য কি কোন সতর্কবার্তা আছে? এই ঔষধ স্তন্যপান করানো সময় ব্যবহার নিরাপদ। এই ঔষধ গ্রহণ করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার পরামর্শ দেওয়া হয়।

শিশুটির ত্বক বা ডায়রিয়াতে ফুসকুড়ির কোনো ঘটনা রিপোর্ট করা উচিত। ওষুধের মাত্রা বা ডোজের নির্দেশাবলী? Missed Dose instructionsপ্যারাসিটামল (Paracetamol) সাধারণত হিসাবে এবং যখন প্রয়োজন হয়

যদি ওষুধটি নিয়মিত ভিত্তিতে নেওয়া হয়, তবে মিসড ডোজ যত তাড়াতাড়ি সম্ভব গ্রহণ করা উচিত। পরবর্তী নির্ধারিত ডোজ গ্রহণের সময় যদি আপনি মিসড ডোজ গ্রহণ করেন না। Overdose instructionsপ্যারাসিটামল(Paracetamol) অত্যধিক পরিমাণে শরীরের ক্ষতিকারক প্রভাব হতে পারে।

প্রাথমিক উপসর্গগুলি ক্ষুধা, বমি বমি ভাব, বমিভাব, পেট ব্যথা হ্রাস পায়, যখন দেরী উপসর্গগুলিতে ত্বক ও চোখের রঙ, তীব্র পেটের ব্যথা এবং গাঢ় রঙের প্রস্রাব অন্তর্ভুক্ত থাকে। এই ওষুধ কিভাবে কাজ করে?

প্যারাসিটামল (Paracetamol) is a pain relief medication that is administered both orally and intravenously. It selectively inhibits enzyme function in the brain which allows it to treat pain and fever. It activates certain receptors in the brain that inhibit pain signals.

প্যারাসিটামল (Paracetamol) ওষুধের এর পারস্পরিক ক্রিয়াগুলি কি কি? যখনই আপনি একাধিক ওষুধ গ্রহণ করেন, বা নির্দিষ্ট কোন খাবার বা নির্দিষ্ট কোন পানীয়ের সাথে এটি গ্রহণ করেন, তখন ওষুধটি কিছু খাবার ও পানীয়ের সাথে পারস্পরিক ক্রিয়া করতে পারে এবং আপনি ওই ওষুধের পারস্পরিক ক্রিয়ার ঝুঁকির মুখে পড়তে পারেন।

অ্যলকোহলের সঙ্গে এই ওষুধের পারস্পরিক সম্পর্ক N/A এই ঔষধ গ্রহণ করার সময় আপনার মদ খাওয়া উচিত নয়।

জ্বর, ঠান্ডা, দাগ, যৌথ ব্যথা এবং ফুসফুসের মতো লক্ষণ , অত্যধিক দুর্বলতা, বমিভাব হওয়া উচিত অবিলম্বে ডাক্তারের পরামর্শ নিন । অন্যান্য ওষুধের সাথে এই ওষুধের পারস্পরিক সম্পর্ক কার্বা‌মাজেপিন (Carbamazepine) প্যারাসিটামল (Paracetamol) কার্বামাজাজিন দিয়ে নেওয়া উচিত নয়।

ওষুধের কোনও ব্যবহার ডাক্তারকে জানাতে হবে। জ্বর, ঠাণ্ডা, যৌথ ব্যথা, ত্বকের ফুসকুড়ি এর মতো কোন উপসর্গ, ক্ষুধা হ্রাস করা উচিত অবিলম্বে রিপোর্ট করা হবে। ফিনাইটোয়িন (Phenytoin) প্যারাসিটামল (Paracetamol) ফেনাইটয়েন দিয়ে নেওয়া উচিত নয়।

ওষুধের কোনও ব্যবহার ডাক্তারকে জানাতে হবে। জ্বর, ঠাণ্ডা, যৌথ ব্যাথা, ত্বকের ফুসকুড়ি, ক্ষুধা হ্রাসের মতো কোন উপসর্গ অবিলম্বে রিপোর্ট করা উচিত। Sodium Nitrite প্যারাসিটামল (Paracetamol) সোডিয়াম নাইট্রাইটের সাথে নেওয়া উচিত নয়। লেফ্লুনুমাইড (Leflunomide) প্যারাসিটামল (Paracetamol) লেফালুনওমিদে যখন গ্রহণ করা উচিত নয়। ওষুধের কোনও ব্যবহার ডাক্তারকে জানাতে হবে।

জ্বর, ঠাণ্ডা, বমি বমিভাব, ত্বক হলুদের লক্ষণগুলি অবিলম্বে রিপোর্ট করা উচিত। প্রিলোকেইন (Prilocaine) প্যারাসিটামল (Paracetamol) প্রিলোকেনের সময় নেওয়া উচিত নয়।

চামড়া, দাগ, মাথাব্যাথা, মাথা ঘোরা, হার্টবিট বেড়ে যাওয়ার মতো লক্ষণগুলি ডাক্তারকে অবিলম্বে জানাতে হবে। নির্দিষ্ট কিছু রোগের সাথে এই ওষুধের পারস্পরিক সম্পর্ক মদ্যপ (Alcoholism) আপনি দীর্ঘস্থায়ী মদ্যপায়ি হয়ে থাকেন, এই ঔষধ চরম সাবধানতা সঙ্গে গ্রহণ করা উচিত।

অ্যালকোহল ব্যবহার এড়িয়ে চলতে হবে এবং বমি বমি ভাব, জ্বর, প্রস্রাবের মতো কোন উপসর্গ থাকলে ডাক্তারকে অগ্রাধিকার দেওয়া উচিত। লিভারের রোগ (Liver Disease) প্যারাসিটামল (Paracetamol) আপনি অসুস্থ লিভার কার্যকরী রোগে ভুগছেন কিনা তা চরম সাবধানতার সাথে দেওয়া উচিত।

বমিভাব, জ্বর, জ্বর, প্রস্রাবের মতো লক্ষণগুলি থাকলে ডাক্তারকে অগ্রাধিকার দেওয়া উচিত। লিভার ফাংশন ক্লিনিকাল পর্যবেক্ষণ নিয়মিত করা উচিত। এম. জে জাহান ফার্মাসিউটিকাল প্রফেশনাল

Материалы по теме:

রত্ন চাকমার হত্যার প্রতিবাদ বিক্ষোভ মিশিল ও সমাবেশ।সত্যের সন্ধানে নিউজ।
খাগড়াছড়ি প্রতিনিধিঃসন্তলারমা গ্রুপের দ্বারায় জেএসএস সংস্কার গ্রুপের ব্রাশ ফায়ারে কাচালং সরকারি কলেজের সাংগঠনিক সম্পাদক রত্ন চাকমা নিহতের প্রতিবাদে খাগড়াছড়ি তে প্রতিবাদ মিশিল করেন খাগড়াছড়ি ...
সোনাগাজীতে সরকারি রাস্তার জায়গা দখল করে ঘর নির্মাণ
বিশেষ প্রতিনিধি>> ফেনীর সোনাগাজী উপজেলার আমিরাবাদে সরকারি যাতায়াতের রাস্তা দখল করে ঘর নির্মাণের অভিযোগ উঠেছে সোনাগাজীর সদর ইউনিয়নের মৃত তাজুল হকের ছেলে সিরাজুল ইসলামের ...
পুলিশ কর্মকর্তাদেরকে “ফিউচার লিডার্স” আখ্যায়িত করলেন আইজিপি বেনজির।
মোহাম্মদ হাসানঃ বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) পুলিশিংয়ের প্রতিটি ক্ষেত্রে সুপারভিশন ও মনিটরিং বাড়িয়ে জনগণকে দ্রুততম সময়ে উন্নত সেবা ...
ইপিজেডে এমএলএম ব্যবসার ফাঁদ পেতে ৬ মাসেই অর্ধকোটি টাকা হাতিয়েছে প্রাইম বাজার পোশাক শ্রমিকরাই মূল টার্গেট
সংবাদ মিজানুর রহমান প্রাইম বাজার লিমিটেড। গ্রাহককে ‘আইওয়াশ’ করে দেশি-বিদেশি পণ্য বেচাকেনার মাধ্যমে শুরু হয় কথিত এই কোম্পানির বাণিজ্যের প্রথম ধাপ। কোনো গ্রাহককে প্রথম ধাপে ...
আজ রাতে আইপিএল এর ফাইনাল খেলায় মুম্বাইয়ের মুখোমুখি দিল্লি।
সংবাদ সংগ্রহ ফাহিম আবরার:-ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৩ তম আসরের ফাইনালে আজ মাঠে নামছে মুম্বাই ইন্ডিয়ান্স ও দিল্লি ক্যাপিটালস। আবুধাবিতে বাংলাদেশ সময় রাত আটটায় ...
আপনার মন্তব্য লিখুন
  •   দোহারে বিভিন্ন ব্র্যান্ডের মোড়কের আড়ালে নিম্নমানের চিনিগুড়া চাল প্যাকেটিং ও বাজারজাত করায় জরিমানা
  •   শিল্পপতি আবুল বাশারের পিতার জানাযা ও দাফন সম্পন্ন।
  •   সেতুমন্ত্রীর বাড়ির সামনে ককটেল বিস্ফোরণ, ৫ ককটেল উদ্ধার
  •   সোনাগাজীর বগাদানায় ভাঙ্গা ঘরে মানবেতর জীবনযাপন করছেন ইসমাইলের পরিবার
  •   দাগনভূঞার শিল্পপতি আবুল বাশারের পিতা হাজী আমিন উল্লাহ’র ইন্তেকাল
  •   মৌলভীবাজারের “জেলা প্রশাসক করোনা” যুদ্ধে জয়ী।
  •   স্ত্রীর বালিশ চাপায় স্বামীর মৃত্যু, লাশ দাফনের ১১ দিন পর মরদেহ উত্তোলন
  •   আজ থেকে শোকের মাস আগষ্ট শুরু ।
  •   সোনাগাজীতে হারানো মোবাইল উদ্ধার করে মালিকের হাতে হস্তান্তর করলো পুলিশ
  •   এস.এম কিবরিয়াকে বাংলাদেশ প্রেস ক্লাব থেকে অব্যাহতি প্রদান
  •   সোনাগাজীর মতিগঞ্জ ইউনিয়নে শিক্ষা সামগ্রী, ক্রীড়া সামগ্রী ও কীটনাশক ছিটানোর স্প্রে মেশিন বিতরন
  •   ছাগলনাইয়ায় পালক পিতার বিরুদ্ধে মেয়ের যৌন নির্যাতনের মামলা।
  •   কল দিলে পৌঁছে যাবে ফেনীতে করোণা আক্রান্ত রোগীর জন্য ফ্রী অক্সিজেন সেবা
  •   মৌলভীবাজারে পাহাড় ও বনজঙ্গল ঘেরা সাপের রাজ্যে বিষের চিকিৎসা কতদূর
  •   ফেনীর দাগনভূঞায় রিপোটার্স ইউনিটির আয়োজনে দেড় হাজার লোকের মাঝে স্বাস্থ্য উপকরণ বিতরন।
  •   র‍্যাব হেফাজতে হেলেনা জাহাঙ্গীর, জব্দ করা হয়েছে বিদেশি মদ ও হরিণের চামড়া
  •   কমলগঞ্জে”স্ত্রীর পরকীয়ায়” জীবন গেল স্বামীর।
  •   ঠাকুরগাঁওয়ে সাংবাদিকদের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন
  •   মুক্তিযুদ্ধ মঞ্চ নোয়াখালী জেলার সুবর্ণচর শাখা কমিটি ঘোষণা
  •   কুলাউড়ায় ডাকাত আটক,৬রাউন্ড গুলিসহ দেশীয় পাইপগান উদ্ধার।











  • উপদেষ্টা : দিদারুল কবির রতন
    পৃষ্টপোষক : জসিম উদ্দিন লিটন
    ব্যবস্থাপনা পরিচালক : ফারুক আহমেদ সুমন
    সহ ব্যবস্থাপনা পরিচালক: মো: শাহ আলম
    সম্পাদক ও প্রকাশক : সুমন পাটোয়ারী
    অফিস : লিটন ব্রাদার্স ফাজিলের ঘাট-রোড দাগনভূঞা, ফেনী
    ফোন: 01816284600


    জসিম উদ্দিন লিটন
    সম্পাদক ও প্রকাশক

    সুমন পাটোয়ারী
    নির্বাহী সম্পাদক ও এডিটর


    বি:দ্রি:-উক্ত অনলাইন পোর্টালটির সকল পেপার্সের কার্যাদি প্রক্রিয়াধীন আছে।
    © 2021. sottersondhanenews.com All Right Reserved.
    Developed By   AS Shuvo
    উপরে যান